Saturday, June 23, 2012

দেশের গান


দেশের গান
১.
স্বাধীনতা বলো কী দেবো তোমার নাম
সুনীল আকাশ, শুভ্র কপোত
নাকি যুদ্ধপাগল যুবকের পকেটে প্রেয়সীর নীল খাম।।

তুমি মায়ের চোখের অশ্র“ নাকি বোনের শাড়ীর আঁচল
স্বামীহারা শত বিধবার চোখে মুছে যাওয়া কালো কাঁজল
পিতার উদার বুকটি জুড়ে না হয় ঠিকানা দিলাম।।

তুমি ভাইয়ের বুকের রক্ত নাকি বন্ধুর হাতের মশাল
স্বাধীন স্বদেশ মুক্ত মাটিতে স্মৃতির মিনার সুবিশাল
তোমার অমর নামটি নিয়ে দীপ্ত শপথ নিলাম।।

কথা: শেখ জলিল  মোবাইল: 17807082363

২.
আমার মন কান্দেরে, আমার প্রাণ কান্দেরে
কতোদিন দেখি না গাঁয়ের শ্যামল মুখটিরে
কতোদিন খুঁজি না মায়ের স্নেহের বুকটিরে।।

ছোট্টবেলার খেলার সাথী আমার সোনার গাঁ
সেই গাঁয়েরই ঘরে ছিলো প্রাণের প্রিয় মা
মা যে আমার হারিয়ে গেছে
সেই ছোট গ্রাম তেমনি আছে
কতো স্মৃতি ঘিরে।।

ঘুরছি কতো দেশ-বিদেশে জানা-অজানা
আমার গাঁয়ের মতো সবুজ কোথাও দেখি না
যতোই দেখি নতুন কিছু
ছাড়ে না গাঁ আমার পিছু
শত সুখের ভিড়ে।।

কথা: শেখ জলিল  মোবাইল:17807082363

3.
এই সেই মাটি, এই সেই দেশ
মুক্তিযুদ্ধের বাংলাদেশ
দেখেছি যে স্বপ্ন একাত্তরে
গড়বো সে ভিত্তি শক্ত করে
মিলিত প্রাণের আয়োজনে
মৈত্রী ও সাম্যের বন্ধনে।।

(দেখো) তিন যুগ গেছে আরো যায় যুগ
শত কোটি প্রাণ আজ আছে উন্মুখ
(চায়) শান্তি ও সুখের বিশালতা
একুশ শতকের এই বারতা
গড়বো সব কিছু প্রয়োজনে
সমবেত জীবনের স্পন্দনে।।

(দেখো) শহর আর গ্রামে কতো বিভেদ
ঘুচাতে হবে আজ সেই ভেদাভেদ
(সেই) মাটি ও মানুষের কাছে গিয়ে
হাতে হাত কাঁধে কাঁধ মিলিয়ে
চলবে অঙ্গীকার উন্নয়নে
ফসল ও সবুজের নন্দনে।।

কথা: শেখ জলিল মোবাইল:17807082363

No comments:

Post a Comment