Friday, March 28, 2014

এই আমার আর হয় না পাওয়া

এই আমার আর হয় না পাওয়া
গাঁয়ের শ্যামল সুখের ছোঁয়া
শৈল্লা বিলে পানশী বাওয়া
লাগিয়ে হাওয়া মাতাল।
সোঁদা মাটির সুবাস নিয়ে
বনের সবুজ পথ পেরিয়ে
দিগন্তের ঐ সুনীল ছুঁয়ে
মনটা হতো উথাল-
আমার হারিয়েছে সেই কাল।।

মায়ের আমার গড়তো শীতে
রঙের নকশী কাঁথা
সেই কাঁথাতে জড়িয়ে আমায়
বলতো গল্প-গাথা।
এই আমার আর হয় না পরা
তেমনি উষ্ণ চাদর
সময় স্রোতে হারিয়ে গেছে
মায়ের স্নেহের আদর
সকাল বিকাল দু'কাল গেছে
জীবন নদীর কূলের কাছে
সন্ধ্যা আমায় ডাকছে পিছে
প্রৌঢ়ে ধরে হাল-
আমার হারিয়েছে সেই কাল।।

মুড়ি-মুড়কি কবরী কলা
গামছা পাতা দধি
উদর পুরে খেতাম কতো
গ্রাম ছাড়া অবধি।
এই আমার আর হয় না খাওয়া
দুধের তালের পিঠা
আমের রসে খই ভিজিয়ে
মাখিয়ে গুড়ের মিঠা
কৈশোর আমার নদীর ঘাটে
নাটাই ঘুড়ির পিছন ছোটে
সুখের স্মৃতির কুসুম ফোটে
পেরিয়ে ক্ষেতের আল-
আমার হারিয়েছে সেই কাল।।

শেখ জলিল     ২১.০৩.২০১৪

No comments:

Post a Comment